Case Number Parties Short Description
1
Aklima Khatun @ Aklima Khanam ... Petitioner -VS- Joint District Judge, Additional Court and Artha Rin Adalat, Jashore and another .......Respondents
2
Md. Sagar vs The State
3
Md. Shourov Sarker Shuvo alias Akramul Haque Shuvo ...Accused- appellant -Versus- The State …Respondent
4
Three Angle Marine Ltd. ....Petitioner - V E R S U S - Bangladesh and others .... Respondents
5
Md. Mosharrof Hossain [Adv : Mr. Md. Faizullah] vs The State
6
Dr. Md. Shahidul Islam and others vs Government of Bangladesh and others
7
Md Lutfur Rahman, Rajshahi vs Sec, Min of Home Affairs and ors
8
9
Nirmal Sangma Vs. The State
10
11
12
13
Eriko Nakano Vs. Bangladesh and others
Thus, in respect to the applicability of the “Comity of Courts” it is our considered view that the Child’s welfare and well being should be considered first and the above proposition of law should not be applied in each and every case mechanically without considering the well being and welfare of the minors.
14
Tamanna Ferdous -vs- Government of Bangladesh and others
শিশুদের অভিভাবকত্ব ও হেফাজত সম্পর্কে মামলাগুলো এতো দীর্ঘ সময় ধরে চলমান থাকা দুঃখ ও হতাশাজনক এবং ন্যায়-নীতির পরিপন্থী। এসকল মামলাসমূহ দ্রুত নিষ্পত্তি হওয়া বাঞ্ছনীয়। এমতাবস্থায়, সংবিধানের অনুচ্ছেদ ১০৯ অনুযায়ী দেশের সকল পারিবারিক আদালতসমূহকে শিশু সন্তানদের অভিভাবকত্ব ও হেফাজত সম্পর্কিত মামলাসমূহ যাতে মামলা দায়েরের ৬(ছয়) মাসের মধ্যে নিষ্পত্তি করা সম্ভব হয় সে বিষয়ে নির্দেশনা প্রদান করা হলো। পারিবারিক অধ্যাদেশ ১৯৮৫ এর ধারা-১৯ অনুযায়ী পারিবারিক আদালত-কে অবমাননা করা হলে অবমাননাকারীকে মাত্র দুইশত টাকা জরিমানা করার বিধান রয়েছে। সময়ের বাস্তবতায় পারিবারিক আদালত অবমাননায় শাস্তির এই বিধানটি সংশোধন করে আরো কঠোর করা বাঞ্ছনীয়। এক্ষেত্রে সিভিল জেল এবং পর্যাপ্ত জরিমানার বিধান প্রণয়ন সময়ের বাস্তবতা।
15
দুর্নীতি দমন কমিশন বনাম পার্থ গোপাল বনিক এবং অন্য
আমাদের বলতে দ্বিধা নেই যে, জেলা জজ পর্যায়ের একজন বিচারকের কাছ থেকে এ ধরনের আচরন ও কর্ম প্রত্যাশিত নয়। তাঁর এ ধরনের আদেশ উচ্চ আদালতের প্রতি অবজ্ঞা এবং যা আদালত অবমাননার সামিল। হাইকোর্ট বিভাগ ইতিপূর্বে আসামীর জামিন নাকোচ করে দ্রুত মামলার নিঃষ্পত্তির নির্দেশ দিয়েছিল। বিজ্ঞ বিচারক আসামীকে জামিন প্রদান করে হাইকোর্টের আদেশ-কে অবজ্ঞা (flout) করেছেন।
16
Belayet Hosen -Vs- Anti Corruption Commission and others.
Without the permission of the Court concerned no one, even the Commission has got any power to pass any order of freezing or attachment or to impose any restrictions with regard to a property of a citizen of the country allegedly to have been acquired by illegal means i.e. `crime acquired property`.
17
Begum Anar Kali and another VS The state and another
18
Md. Akramul Ahsan Kanchan Vs Government of Bangladesh and others
এজাহার/অভিযোগ দায়ের করার ক্ষেত্রে জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট নম্বর ব্যবহার সম্পর্কিত নির্দেশনা।
19
মোঃ আতাউর রহমান ওরফে আতাউর রহমান বনাম বাংলাদেশ সরকার গং
সামগ্রিক অবস্থা বিবেচনায় নিয়ে আদালতের সুষ্পষ্ট ও সুনির্দিষ্ট অভিমত এই যে, দুর্নীতি দমন কমিশন সহ বিভিন্ন তদন্ত সংস্থা ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উচিত হবে যে, অনুসন্ধান বা তদন্ত পর্যায়ে যে কোন অপরাধের সাথে জড়িত সন্দেহভাজন কোন ব্যক্তিকে দেশ ত্যাগে বারিত করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় আইন বা বিধি প্রনয়ন করা; এবং যতক্ষন পর্যন্ত এই ধরনের আইন বা বিধি প্রণয়ন করা না হবে ততক্ষন পর্যন্ত অন্তবর্তী ব্যবস্থা হিসেবে এখতিয়ার সম্পন্ন আদালতের নিকট এ ধরনের বারিত আদেশ প্রার্থনা করা এবং আদালতের অনুমতি গ্রহণ করা।
20
Abdus Salam Vs. Government of Bangladesh and others
The question of bias or prejudice requires to be established and it cannot be inferred. It would have to be decided on the facts of each case. There could not be any general proposition of law to be laid down that in every case where the informant was the investigator, the trial is vitiated and the accused is entitled to acquittal. The matter has to be decided on a case to case basis without any universal generalisation.
21
Anti-Corruption Commission -Vs- Md. Abul Kashem and others
We have no other option but to hold that since section 10(4) of the Act of 1958 has authorised the Commission only to withdraw a case, the Government has nothing to do in such matter as the provision of section 494 of the Code shall not be applicable or come into play in respect of the scheduled offences under the Act of 2004 which are triable by the Special Judge constituted under the Act of 1958.
22
Sahanaz parvin -Vs- The Government of Bangladesh and others
ভূয়া গ্রেফতারি পরোয়ানা রোধে নির্দেশনা সমূহ।
23
Human Rights and Peace for Bangladesh -Vs- Government of Bangladesh and others
এ প্রসঙ্গে উল্লেখ করা আবশ্যক যে, সম্মানিত আইন প্রনেতাগণ আইন, ২০০০ প্রণয়নের ক্ষেত্রে বর্তমান প্রেক্ষাপট এবং ভবিষ্যতের প্রয়োজন অনুধাবন করে এ আইনটি প্রণয়ন করেছেন এবং এই আইনের ২ (চ) ধারায় প্রাকৃতিক জলাধার এর আওতায় মহানগী, বিভাগীয় শহর ও জেলা শহরের পৌর এলাকাসহ দেশের সকল পৌর এলাকার মাষ্টার প্লানে চিহ্নিত নদী, খাল, বিল, দীঘি, ঝর্ণা বা জলাশয় অথবা সরকার, স্থানীয় সরকার বা কোন সংস্থান কর্তৃক, সরকারী গেজেটে প্রজ্ঞাপন দ্বারা বন্যা প্রবাহ এলাকা হিসাবে ঘোষিত প্রাকৃতিক জলাধারের আওতায় আনা হয়েছে। এছাড়া সলল পানি এবঙ বৃষ্টির পানি ধারণ করে এমন কোন ভূমিও উক্ত প্রাকৃতিক জলাধারের আওতাভূক্ত করা হয়েছে। এক্ষেত্রে ব্যক্তি মালিকানাধীন কোন পুকুরকে উক্ত সংজ্ঞা থেকে বাদ দেয়া হয়নি বরং ইহা উক্ত আইনের ২ (চ) ধারায় প্রাকৃতিক জলাধারের সংজ্ঞাভূক্ত করা হয়েছে।
24
Niaz Muhammad Mahboob vs Bangladesh and others.
United Hospital,Dhaka.
25
শেখ আব্দুল্লাহ আল মামুন বনাম বাংলাদেশ সরকার গং সংগে এ, এম, জামিউল হক গং বনাম বাংলাদেশ সরকার গং সংগে আইনুন্নাহার সিদ্দীকা গং বনাম বাংলাদেশ সরকার গং সংগে জাস্টিস ওয়াচ ফাউন্ডেশন বনাম বাংলাদেশ সরকার গং সংগে অ্যাড. মো: মাহবুবুল ইসলাম বনাম বাংলাদেশ সরকার গং
26
Niaz Muhammad Mahboob va Bangladesh and others.
/United Hospital,Dhaka.
27
নিগার সুলতানা বনাম বাংলাদেশ সরকার গং
কোন ভুক্তভোগীর অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি দ্রুত পদক্ষেপ ও যথাযথ ব্যবস্থা গ্রহণ করে সেক্ষেত্রে একদিকে যেমন অনেক অনাকাঙ্খিত পরিস্থিতি এড়ানো সম্ভব হবে, অন্যদিকে ভুক্তভোগীদের মানসিক যাতনা, আর্থিক ক্ষতি এবং আদালতের দ্বারস্থ হওয়া থেকে রেহাই দেয়াও সম্ভব হবে।. . . . . . . . . . . . . . . . . . . . . . . সে কারণে, আদালত প্রত্যাশা করে যে, পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে কোন অভিযোগ উত্থাপিত হলে ঐ অভিযোগ সম্পর্কে দ্রুততার সাথে বিভাগীয় তদন্ত সম্পন্ন এবং দোষী প্রমাণিত হলে দ্রুত আইনানুগ (বিভাগীয়/ফৌজদারী) পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। আদালতের এ প্রত্যাশা বিবেচনায় নিয়ে মহা-পুলিশ পরিদর্শক এ বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ এবং ‘আইজিপি কমপ্লেইন্টস্ মনিটরিং সেল’র কার্যক্রমকে আরো কার্যকর ও গতিশীল করবেন মর্মে আদালতের দৃঢ় বিশ্বাস।
28
Md. Asaduzzaman -Vs- The State
at the investigation stage the investigation officer has no authority to adjudicate on the propriety or credibility of a statement made by an accused under section 164 of the Code of Criminal Procedure. It has to be taken into consideration by the investigating officer as it is. It is the duty of the trial judge to examine and asses the truth, veracity and voluntariness of a statement under section 164 of the Code of Criminal Procedure made by an accused. An investigating officer cannot steps into the shoes of a trial judge.
29
আয়শা সিদ্দিকা মিন্নি বনাম রাষ্ট্র
উপরোক্ত বিবেচনায় আদালতের সুচিন্তিত অভিমত এই যে, গ্রেফতারকৃত ব্যক্তিদের আদালতে উপস্থাপনের পূর্বেই গণমাধ্যমের সামনে উপস্থাপন এবং কোন মামলা তদন্ত চলাকালীনসময়ে তদন্ত বিষয়ে কতটুকু তথ্য গণমাধ্যমের সামনে প্রকাশ করা সমিচীন হবে সে সম্পের্কে একটি নীতিমালা অতিদ্রুততার সাথে প্রনয়ন করা বাঞ্ছনীয়। এই নীতিমালা প্রণয়ন ও যথাযথভাবে অনুসরনের জন্য সচিব, জননিরাপত্তা বিভাগ/ সুরক্ষা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং মহা পরিদর্শক, পুলিশ-কে নির্দেশ প্রদান করা হলো।
30
মো: রাহেল ওরফে রায়হান বনাম রাষ্ট্র
আমাদের অভিজ্ঞতা হলো যে, ধর্ষণ সংক্রান্ত মামলার আসামীগণ অধিকাংশ ক্ষেত্রেই বেপরোয়া ও দুর্দান্ত প্রকৃতির। এরা ভিকটিম ও তাঁর পরিবারের উপর চাপ-প্রভাব বিস্তার করে আদালতে সাক্ষ্য প্রদানে ভয়-ভীতি, প্রলোভন-সহ বিভিন্ন ধরণের কূটকেৌশল অবলম্বন করেন। ক্ষেত্র বিশেষে সালিশের নামে সামাজিক বিচার করে ভিকটিম ও তাঁর পরিবারকে মামলা প্রত্যাহারে বাধ্য এবং আদালতে সাক্ষ্য প্রদানে বিরত থাকার জন্য চাপ প্রদান করে থাকে।
উপরোক্ত অবস্থা বিবেচনায় নিয়ে আদালতের সুচিন্তিত অভিমত এই যে, অবিলম্বে সাক্ষী সুরক্ষা আইন প্রনয়ন করা প্রয়োজন এবং আদালত এটাও প্রত্যাশা করছে যে, সরকার দ্রুততম সময়ে উক্ত বিষয়ে আইন প্রনয়ন করবে।
31
ইনজামামুল ইসলাম ওরফে জিসান বনাম রাষ্ট্র
এমতাবস্থায়, নিম্ন আদালতের বিজ্ঞ বিচারকগণের, যাঁরা উচ্চতর ডিগ্রী অর্জন বা পেশাগত উচ্চতর কোর্স সম্পন্ন করেছেন বা করবেন, বিচারকার্যক্রমে বিশেষত: রায়, আদেশ, অর্ডারশীটে তাঁদের নামের অংশ হিসেবে ডিগ্রী উল্লেখ বাঞ্ছনীয়/কাম্য নয়। এটা প্রত্যশা করা ন্যায্য হবে যে, সংশ্লিষ্ট বিচারকগণ স্বীয় বুদ্ধিমত্তা ও প্রজ্ঞা দিয়ে বিষয়টি বিবেচনায় নিয়ে নামের অংশ হিসেবে উচ্চতর ডিগ্রীর ব্যবহার থেকে নিজেদের বিরত রাখবেন।
32
Md. Nazmul Huda Vs. The State and another
Moreso, the word `অভিযোগটি অনুসন্ধানের জন্য` as contemplated in section 27(1ka) is very significant. It means that an inquiry should be done on the allegations brought against an accused. It does not mean that inquiry should be done to ascertain whether the complainant went to the police station and he/she was refused by the police.
Further, when upon an inquiry by a competent person the allegations made against an accused is prima facie found to be true then the concerned accused should not be given a go by merely on any hiper technical issue.
33
Moudud Ahmed, son of late Maulana Momtazuddin Ahmad Vs. The State and another
Direction given from the Supreme Court upon the subordinate judiciary is not directory rather it is mandatory.
34
Begum Khaleda Zia, Former Prime Minister, wife of Shaheed President Ziaur Rahman Vs. Anti-Corruption Commission (ACC), Dhaka and another
It is the discretion of the trial Judge to exercise his power under section 540A of the Code of Criminal Procedure either on his own volition or any application filed by either of the party, the prosecution or defence.
35
The State Vs. Registrar General, Supreme Court of Bangladesh and others
On scrutiny of the impugned letter we have no hesitation to hold that the Supreme Court administration in issuing the impugned letter having considered some extraneous and irrelevant facts has abused its discretionary power vested in it.
The opinion in guise of direction expressed in the impugned letter was not the upshot of any judicial determination. Such a mere administrative letter although issued as per the verbal instruction of the Hon’ble Chief Justice, patently impinges upon the rights and lawful authority of the Commission to go on with the inquiry into an allegation of corruption.
36
Md. Milad Hossain @ Milad Uddin Vs. The State
Therefore, the Registrar General of the Supreme Court of Bangladesh is directed to constitute a Monitoring Cell headed by him or the Registrar of the High Court Division along with the Secretary or his representative not below the rank of Additional Secretary of the Ministry of Home Affairs and Law and Justice Division, Ministry of Law, Justice and Parliamentary Affairs. The Monitoring Cell shall monitor this aspect and shall submit report from time to time to the concerned authorities of the responsible persons for taking appropriate action in accordance with section 31Ka (3) of the Act, 2000 with a copy thereof to the Monitoring Committee for the Subordinate Judiciary of the Supreme Court.